Wednesday, October 18, 2017

মোনাশ ইউনিভার্সিটিতে উচ্চ শিক্ষায় বাংলাদেশী শিক্ষার্থীদের স্কলারশিপের সুযোগ

উচ্চ শিক্ষায় বাংলাদেশী শিক্ষার্থীদের কাছে অস্ট্রেলিয়া পছন্দের তালিকায় শীর্ষে । অস্ট্রেলিয়াতে বাংলাদেশ সহ আরো অনেক দেশের শিক্ষার্থীদের জন্য রিসার্চ ডিগ্রী (মাস্টার বা পিএইচডি) তে প্রচুর স্কলারশিপের সুযোগ আছে। আরো আছে পড়াশোনার শেষে স্থায়ী বসবাসের সুযোগ। মোনাশ ইউনিভার্সিটি Group of Eight (Go8) অন্তর্ভুক্ত শীর্ষ আটটি পাবলিক ইউনিভার্সিটির একটি। World University Ranking এ মোনাশ বরাবরই ৫০ এর কাছাকাছি থাকে। মোনাশে উচ্চ শিক্ষায় আসতে কয়েক ধাপে Application পাঠাতে হবে।
প্রথম, নিজের জন্য উপযুক্ত রিসার্চ গ্রুপ খুঁজে বের করা। মোনাশ ইউনিভার্সিটি website নিচে দেয়া হলো। এই website এ নিজের রিসার্চ interest লিখে সার্চ করলে মোনাশে এই related রিসার্চ গ্রুপের তালিকা এবং যোগাযোগের জন্য ইমেইল পাওয়া যাবে।
দ্বিতীয়, ই-মেইলে future supervisor এর সাথে যোগাযোগ করা। এ ক্ষেত্রে নিজের দক্ষতা ও রিসার্চ প্লান এবং supervisor সাথে নিজের idea কিভাবে সম্পর্কিত তার একটা সামারি পাঠাতে হবে। এই ধাপটি সময়সাপেক্ষ কিন্তু খুবই important. বেশীরভাগ শিক্ষার্থী এই ধাপ থেকে তাদের প্রচেষ্টা বন্ধ করে দেয়। সফলতার জন্য নিম্নে কিছু সাজেশন দেয়া হল:
১. ইমেইল সংক্ষিপ্ত কিন্তু informative হওয়া ভাল।
২. নিজের রিসার্চ দক্ষতা ইমেইলে থাকতে হবে। সাধারণত মোনাশে রিসার্চ দক্ষতা ছাড়া রিসার্চ ডিগ্রীতে admission দেয়া হয় না।
৩. Supervisor এর রিসাচে্র সাথে নিজের দক্ষতার সম্পর্ক উল্লেখ করা ভাল। এক্ষেত্রে supervisor এর রিসার্চ আটি্কেল পড়ে তার সাথে নিজের idea দিয়ে in future এ কি করা যায় তার সামারি দেয়া যেতে পারে।
৪. ইমেইল attachment এ নিজের ১-২ পেজের CV দিতে হয়। CV তে শুধুমাত্র নিজের দক্ষতা, experiences, রিসার্চ পাবলিকেশনস এবং শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম প্রথম বিভাগ) থাকা ভাল। কোনকিছুর Online version থাকলে লিংক CV তে দেয়া ভাল।
৫. ইমেইলে স্কলারশিপের কথা উল্লেখ করা যেতে পারে। অনেক সময় Supervisor নিজের Industry ফান্ড থেকে স্কলারশিপের ব্যবস্থা করে দিতে পারে।
এই যোগাযোগের কোন এক সময় Supervisor শিক্ষার্থীর সাথে Skype সরাসরি কথা বলে থাকে।
তৃতীয় ধাপ হচ্ছে EOI. বেশীরভাগ রিসার্চ ডিগ্রীতে Expression of Interest (EOI) এর পর formal application করতে হবে। Supervisor যখন শিক্ষার্থীকে নিতে রাজি হয় তখন Faculty EOI এর মাধ্যমে শিক্ষার্থীর দক্ষতা এবং proposed রিসার্চ এর উপকারিতা ও সুযোগ যাচাই বাছাই করে দেখে। এ ক্ষেত্রে সব certificates, পাবলিকেশনস এবং IELTS এর স্কোর পাঠাতে হয়। সাধারণত মোনাশে ৬.৫ ও প্রত্যেক বেন্ডে ৬ থাকতে হয় । EOI এ সফল হলে Invitation to Apply letter ইস্যু করা হয়, এটা সহ formal application করতে হবে।
চতুথ, formal application করার জন্য সেমিস্টার এর টাইম যেনে নিতে হবে। মোনাশে admission এবং scholarship এর একসাথে application করতে হয়। Application এর সময় scholarship এর option এ tick mark দিলেয় আপনার application সেই scholarship এর জন্য সাবমিট হয়ে যাবে। এই application এর সময় সব documents এর notarised কপি online এ upload করতে হবে। এ সময় একটা সংক্ষিপ্ত রিসার্চ প্লান দিতে হবে (৪-৫ পেজ)। Application এর result জানা যাবে online এ। সফল হলে Offer Letter of Admission and Scholarship আপনার বাংলাদেশের address এ পাঠানো হবে। অনেক সময় Admission হলেও Scholarship হয় না, এক্ষেত্রে পরের সেমিস্টার এ আবার application করা যেতে পারে।
সবার জন্য শুভকামনা রইলো

লিখেছেন,
শরীফ
মোনাশ ইউনিভার্সিটিতে পিএইচডি অধ্যয়নরত
Image credit: https://www.timeshighereducation.com/files/monash-university

No comments: